আপনি জানেন কি ? যে ২৬ নভেম্বর দেশ জুড়ে সংবিধান দিবস কেনো পালন হয় করা হয়

73
আপনি জানেন কি ? যে ২৬ নভেম্বর দেশ জুড়ে সংবিধান দিবস কেনো পালন হয় করা হয়

২৬ নভেম্বর দেশ জুড়ে পালন হয় সংবিধান দিবস। আর এই সংবিধান দিবস অনেক বছর থেকেই পালন হয়ে আসছে। ২০১৫ সালে ১৯ নভেম্বর কেন্দ্র সরকারের তরফ থেকে এই দিনটিকে সংবিধান দিবস হিসেবে ঘোষণা করা হয়, আর তার পর থেকেই এই দিনটিকে সংবিধান দিন হিসেবে পালন করা হয়।

জানা যায়, বি আর আম্বেদকরের জন্মদিন উপলক্ষ্যে এই সংবিধান দিবস পালন করা হয়। তার ১২৫ তম তার জন্মদিনে এই উদ্যোগ নেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। কারণ তিনি ছিলেন সংবিধানের স্রষ্টা। অবশ্য তার জন্মদিন এর দিন আগে আইন দিবস হিসেবে পালন করা হত।

আজ মঙ্গলবার, আজ সংবিধান দিবস পালন করা হল, কিন্তু সেটা কিভাবে পালন করা হল আসলে আজ সেন্ট্রাল হলে সবাইকে উপস্থিত রেখে সংবিধান গৃহিতর ৭০ তম বর্ষ পালন করা হল। সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপ রাষ্ট্রপতি, ওম বিড়লা সহ আরও অনেক গণ্যমাণ্য ব্যক্তি। এর সাথে যাতে সবাই এর মর্ম বুঝতে পারে, এর জন্য সব স্কুল কলেজে এই দিবস পালনের নির্দেশ দেওয়া হয়েছে। সাথে এর অনুবাদ করে এর সম্পর্কে মানুষকে অবগত করার কথাও বলেছে তারা।

এর প্রথম সংশোধন করা হয় প্রথম ১৯৫১ সালে। আর এবার ২০১৯ সালে ১০৩ তম সংশোধন করা হল। এর মধ্যে লেখা আছে সামাজিক ভাবে ও অর্থনৈতিক ভাবে অনগ্রসর জাতি গুলিকে অগ্রগতির জন্য স্বীকৃত পদক্ষেপ করা। এর সাথে স্কুল গুলোতে এদের জন্য ১০ % হারে সংরক্ষণের ব্যবস্থা করা। এখনও পর্যন্ত ১০৩ বার যে সংশোধন করা হল তার মধ্যে ৯৯ তম সংশোধনটিতে জুডিশিয়াল কমিশন গঠন হয়েছে, যা সুপ্রিমকোর্টের মাধ্যমে সংবিধান গঠন হয়ে।