অলৌকিক কাহিনি নিয়ে রীতিমতো তোলপাড় দুনিয়ায়, প্রকাশ্যে এল বাবা লোকনাথের চেনা ছবি

110
অলৌকিক কাহিনি নিয়ে রীতিমতো তোলপাড় দুনিয়ায়, প্রকাশ্যে এল বাবা লোকনাথের চেনা ছবি

তিনি ব্রহ্মচারী মতো আধ্যাত্মিক জগতের মানুষ, মহাপুরুষ বললেও ভুল হয় না আর তাই তো রনে বনে জলে জঙ্গলে যখনই বিপদে পরে আমরা তখনই এই বাবা লোকনাথের শরণাপন্ন হই। এই মুহূর্তে টিভির পর্দায় লোকনাথ ধারাবাহিকটি আমরা দেখে থাকি তবে এই লোকনাথ ব্রহ্মচারীর একটি ছবি প্রকাশ্যে এসেছে যা নিয়ে কিন্তু ব্যাপক শোরগোল শুরু হয়েছে দুনিয়া জুড়ে।

জানা গিয়েছে প্রায় একশ তিরিশ বছর আগে এই ছবিটি তুলেছিলেন ভাওয়ালের তত্কাল রাজা। সেই ছবি দেখেই খুশি হয়ে ঢাকা জেলার নাগ পরিবারের গৃহিণী রেণুকা নাগ লোকনাথের ছবিটি বড় পোট্রেট করার সিদ্ধান্ত নেন, আর তার জন্য তিনি ডেকে পাঠান ওই জেলার স্বনামধন্য শিল্পী দুর্গেশ বন্দ্যোপাধ্যায়কে। শোনা যায় তিনি যখন ছবিটি আঁকতে শুরু করেছিলেন বারবার বিদ্যুত্পৃষ্ট এবং সংজ্ঞা হারিয়েছিলেন।

আর তাই একে একটি কাগজে দেহাংশ এঁকে তিনি এই ছবির কাজ শেষ করেন কিন্তু বাকি থেকে গিয়েছিল চোখ আঁকা, বার বার চোখ আঁকতে গিয়ে সমস্যার মুখে পড়তে হচ্ছিল দুর্গেশ বাবুকে আর তাই নিজের মতো চোখ এঁকে দিয়েছিলেন যা পরবর্তী কালে এক ব্যক্তি প্রত্যক্ষ করে জানান সেটির লোকনাথের চোখ নয়।

আর এভাবেই কেটে যায় দেড় বছর আর দেড় বছর পরেই ঘটে আরও এক অলৌকিক ঘটনা, এক শীতের সকালে শিল্পী দুর্গেশ বাবু কথার চাদরে ঢাকা এক ব্যক্তিকে দেখতে পান যার চেহারা অতিকায় লোকনাথের মতো এবং তাঁর চোখ তাঁর হাতের আঁকা ছবিটির মতো। আর এর পরেই সেই ছবি বঙ্গদেশে ব্যাপকভাবে প্রচারিত হতে শুরু করে, আর সেই ছবি এখন সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে বাস্তবেও বেশ পরিচিতি লাভ করেছে।