প্রতি দিন পাতে রাখুন এই ফল শীতে ভুঁড়ি কমিয়ে ছিপছিপে থাকতে

169
প্রতি দিন পাতে রাখুন এই ফল শীতে ভুঁড়ি কমিয়ে ছিপছিপে থাকতে

শীত মানেই অফুরন্ত খাওয়া দাওয়া, বিয়ে, পিকনিক, আরো নানান ধরনের অনুষ্ঠান। যত বেশি খাওয়া দাওয়া তত বেশি ওজন বৃদ্ধি। একেই ডায়েট মেনে খাবার খাওয়া মুশকিল তার উপর যদি হয় শীত কাল তবে তো মাথায় হাত।

এই বাড়তি মেদ ঘটাতেই আমরা কেউ কেউ বেঁচে নেই জিম, কেউ বা কঠিন ডায়েট, তবে এসবের থেকে মুক্তি দিয়ে পারে নিয়ম মেনে ফল খাওয়া।

বিশেষজ্ঞ রা বলেছেন প্রচুর পরিমানে ফল খেতে। ফলের রস আপনার কাঙ্খিত ওজন ধরে রাখবে। কমলালেবু খুব ভালো এই সময়। অন্তত ২০০ গ্রাম ফল রোজ খেতে হবে। ফল আমাদের একটি প্রপার প্রোটিন দিতে পারে। ফলে প্রোটিন, ফাইবার, বিভিন্ন ধরনের মিনারেল সব এ থাকে যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

২০১৪ সালে একটি গবেষণায় দেখা গেছে কমলা লেবুতে এমন এক দ্রবণীয় থাকে যা ওবিসিটি কমাতে সাহায্য করে। শরীরের চর্বি কমাতে সাহায্য করে। র এই ফলে থাকে প্রচুর পরই মনে ভিটামিন সি যা এমডি ত্বকের জন্যও উপকারী।

ফলের বেশির ভাগ তাই থাকে জল আর বাকি অংশ যে থাকে প্রোটিন আর ফাইবার যা আমাদের শরীরকে শক্তি দান করে পেট পরিষ্কার করে। মেদ জমতে দেয় না। ফলও উপস্থিত জরূরী মিনারেলস আমাদের চোখ, ত্বক, বং বিভিন্ন অঙ্গের জন্য জরুরই। তাই ফল খান মেদ ঝরান।