এখন থেকে সরকারি চাকরির জন্য হবে একটাই পরীক্ষা

3765
এখন থেকে সরকারি চাকরির জন্য হবে একটাই পরীক্ষা

এবার থেকে সরকারীর চাকরির ক্ষেত্রে কেন্দ্র এক নয়া পদক্ষেপ নিল। এবার থেকে গ্রুপ বি ও গ্রুপ সির পরীক্ষার জন্য দিতে হবে একটি মাত্রই পরীক্ষা। সেই পরীক্ষার নাম রাখা হয়েছে কমন এলিজিবিলিটি টেস্ট। এই পরীক্ষা নেওয়া হবে একটি বড় সংস্থার মাধ্যমে।

এর জন্য একটি সংস্থাকে দায়িত্ব দিয়েছে সরকার। এর ফলে তারা গ্রুপ বি এর নন গেজেটেড ও গেজেটেড অফিসারের ও গ্রুপ সি এর অফিসারের পদের জন্য এই কমন এলিজিবিলিটি টেস্ট গ্রহণ করবে।

এই নিয়ে মিনিস্টার অফ স্টেট ফর পার্সোনাল জানিয়েছে, এই সব পদক্ষেপ নিয়ে সরকারী কর্মীদের কাজের ব্যয় কমিয়ে দেওয়া হবে। আর এটি মোদীর নির্দেশে কাজকে আরও সহজ করে দেওয়ার লক্ষ্য।

এখন যদি দেখা যায় তাহলে চোখে পরবে, কেন্দ্র সরকারের খালি আসন রয়েছে ৬,৮৩,৮২৩ টি। এর মধ্যে বি ও সি আছে ৮৯,৬৩৮ এবং ৫,৭৪,২৮৯ টি।

এখন যদি কেন্দ্রের পরীক্ষা দিতে হয় তাহলে দেখা যায় অনেক ভাগে ভাগে এই পরীক্ষা দিতে হয় কিন্তু এখন আর তা করতে হবে না।

এর জন্য আগে টায়ার -১, টায়ার -২, টায়ার -৩ দিতে হয়। কিন্তু যদি এই নিয়ম চালু হয়ে যায় তাহলে এই সব গ্রুপের পরীক্ষা গুলো একবার দিলেই হবে বলে জানা গেছে।আর এখন সব কম্পিউটার বেসড পরীক্ষা হয়।

দেখা যায় আসন সংখ্যা ১.২৫ লাখের জন্য পরীক্ষার সংখ্যা হয় ২.৫ কোটি। তো এবার থেকে কিছু পদের জন্য নেওয়া হবে কমন এলিজিবিলিটি টেস্ট, আর তার ফলে যে স্কোর হবে সেটা জানতে পারবে আলাদা আলাদা সংস্থা, যারা তাদের নিয়োগ করবে।

এবার প্রার্থীরা মোট ৩ বার পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে, আর তার থেকে যেটা ভালো নম্বর হবে সেটাকেই বেছে নেওয়া হবে। আর পরে সেই নম্বর হিসেবে আলাদা পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে প্রার্থীদের।।