মোদী সরকারের এক বড় সিদ্ধান্ত কর্মীদের প্রভিডেন্ট ফান্ড নিয়ে

3652
মোদী সরকারের এক বড় সিদ্ধান্ত কর্মীদের প্রভিডেন্ট ফান্ড নিয়ে

এবার চাকরীজীবিদের জন্য এক বড় সুখবর। এবার মোদী সরকার যে সিদ্দনাত নিয়েছে, এতে অনেক সরকারী কর্মীরাই উপকৃত হবে। ২০১৯ কর্মীদের পি এফে টাকা জমা নিয়ে এই সিদ্ধান্তও।

আসলে আগে যে পরিমাণ টাকা এক কর্মীর রাখার দরকার ছিল, বা যা বাধ্যতামূলক ছিল এবার তার থেকে কম টাকা রাখলেও কোনও ক্ষতি হবে না। এই বিল মন্ত্রী সভায় পাশ হয়েছে খুব শিগগিরি সংসদে পাশ হবে।

এবার থেকে কর্মীরা আর বাড়িতে কম টাকা নিয়ে যাবে না, এবার থেকে তারা আগের তুলনায় বাড়িতে বেশী টাকা নিয়ে ফিরতে পারবে। আসলে আগে যে পি এফে টাকা কাটা হত এবার তার থেকে অনেক কম টাকা কাটা হবে, এর ফলে আগের থেকে অনেক বেশী টাকা নিয়ে তারা বাড়িতে ফিরতে পারবে।

কিন্তু হ্যা হয়ত কর্মীদের দিতে হবে না আগের পরিমানের টাকা কিন্তু যারা নিয়োগ কর্তা তাদের এবার সেই টাকা পূরণ করতে হবে। অর্থাৎ কর্মীরা সুবিধা পাবে ঠিকই কিন্তু নিয়োগ কর্তারা এই সুবিধা থেকে বঞ্চিত থাকবে।

এখন যেমন কর্মীদের ও যারা নিয়োগ করেছেন, মানে সংস্থাকে দিতে ১২% তাদের মূল বেতনের । কিন্তু এবার কর্মীরা এই সুবিধা পাচ্ছেন। তাদের আর ১২% পি এফ জমা দিতে হবে না।

এর সাথে সরকারের তরফ থেকে জানানো হয়েছে এবার শ্রমিকদের দেওয়া হবে ইউনিক আইডেন্টিটি কার্ড। এই কার্ডের আসল মানে হচ্ছে এর মধ্যে থাকবে সব শ্রমিক সম্পর্কীয় তথ্য।

এই কার্ডকে সংযুক্ত করতে হবে আধার কার্ডের সাথে। সরকারের অনেক সুবিধা আছে যার থেকে শ্রমিকেরা বঞ্চিত, এবার এর মাধ্যমে তারা সবাই সেই সুযোগ পাবেন।।