পেঁয়াজের পর এবার দাম বাড়তে চলেছে রান্নার তেলের

1344
পেঁয়াজের পর এবার দাম বাড়তে চলেছে রান্নার তেলের

পেঁয়াজের ঝাঝে মধ্যবিত্ত বাঙ্গালীরা বাজারে যেতে ভয় পাচ্ছে। কারণ এখন পেয়াজ অনায়াসে সেঞ্চুরী মেরে ডাবল সেঞ্চুরীর পথে অগ্রসর হচ্ছে। অনেক বাজারেই পেঁয়াজের দাম ১৫০ ছাড়িয়ে গেছে। এবার সেই রেশ কাটতে না কাটতেই জানা গেলো ভোজ্য পণ্যের দাম বাড়তে চলেছে।

এবার ভোজ্য পণ্যের দাম বাড়তে চলেছে এর ফলে মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ। ভারত আসলে পাম তেল আমদানী করে ইন্দোনেশিয়া ও মালেশিয়া থেকে।

এবার সেখানে পাম তেলের উৎপাদন কমে গেছে । কিন্তু চাহিদা ঠিক আগের মতোই আছে ভারতে। এবার সেই ব্যালেন্স বজায় রাখতে ভারত বেশী দামেই পাম তেল আমদানী করবে বিদেশ থেকে।আর তার জন্য ভারতে ভোজ্য তেলের দাম বেড়ে যাবে।

এরপরে সর্ষের তেল, সোয়াবিন তেলের দাম কুইন্টাল প্রতি ৩০০ টাকা ও ৪০০ টাকা বেড়ে গেছে।এই নিয়ে বিশেষজ্ঞরা একটা রিপোর্ট দিয়েছে, তারা বলেছে অতি বৃষ্টির কারণে খারিফ শষ্যের দাম অত্যধিক বৃদ্ধি পেয়েছে।এর ফলেই ভোজ্য তেলের দামও বৃদ্ধি পেয়েছে।

কিন্তু এই দাম বাড়ার ফলে কৃষকেরা একটা সাহস পাবে বলে জানিয়েছে সলভেন্ট এক্ট্রাক্টার এ্যাসোসিয়েশনের এক্সিকিউটিভ ডিরেক্টর । কারণ আমাদের দেশে তূলনামূলক ভাবে কম তৈলবীজ চাষ হয়। কিন্তু এবার দাম বাড়ার ফলে কৃষকেরা এই তৈলবীজ চাষে উতসাহ দেখাবে।।