ডায়াবেটিস সহ স্ট্রোক নিয়ন্ত্রণ করে এই একটি মাত্র উপদান

951
ডায়াবেটিস সহ স্ট্রোক নিয়ন্ত্রণ করে এই একটি মাত্র উপদান

মেথি শুধুমাত্র রান্নার স্বাদ বাড়াতে কাজে আসে তা নয়। রান্নায় ব্যবহার হলেও ভেষজ ওষুধ হিসেবেও ‘মেথি’ চমৎকার উপকারী মশলা। মেথিতে রয়েছে- প্রোটিন, ফাইবার, ভিটামিন, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, আয়রন, কপার, ভিটামিন ‘সি’, নিয়াসিন ইত্যাদি। এগুলো ছাড়াও এতে রয়েছে ডায়োজেনিন এবং বিভিন্ন বৈশিষ্ট্যসম্পন্ন হরমোন।

মেথিকে বলা হয় ডায়াবেটিসের প্রধান ওষুধ। রক্তে যাঁদের সুগার বা চিনির মাত্রা অনেক বেশি, তাঁরা মেথি খেলে উপকার পাবেন। প্রতিদিন সকালে বা বিকালে এক চামচ মেথি গুঁড়ো জলের সঙ্গে মিশিয়ে খেলে স্ট্রোক হওয়ার প্রবণতাও তুলনামূলকভাবে কমে। লেবু ও মধুর সঙ্গে মেথিদানার গুঁড়ো মিশিয়ে খেলে গলা ব্যথা থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়।

নারিকেল তেলের সঙ্গে মেথি মিশিয়ে সেই তেল ব্যবহার করলে চুলের গোড়া শক্ত ও মজবুত হয়, চুল পড়া কমে, খুশকিও দূর হয়। রক্তে কোলেস্টেরল কমাতে বা রক্তে চর্বির পরিমাণ কমাতে দারুণভাবে কার্যকর মেথি এছাড়াও এই খাদ্য শস্য উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণে রাখে।

লেবুর রস ও মধুর সঙ্গে মেথি খেলে ঘাম দিয়ে জ্বর সেরে যায়, গলার খুসখুসে ভাব কমে যায়। এছাড়াও মাতৃদুগ্ধ বাড়াতে, হজম শক্তি বাড়াতে, নানা রকম ত্বকের সাধারণ সমস্যা, কৃমির মত জটিল রোগের প্রকোপ থেকে উদ্ধার করে আমাদের রান্না ঘোরের এই মশলা। তাই এই রোগ প্রতিরোধের হাত থেকে রক্ষা পেতে হলে হাতের কাছে রাখুন মেথি।