এখন থেকে ভোটের প্রচারে বড় সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন!

120
এখন থেকে ভোটের প্রচারে প্লাস্টিকজাত দ্রব‍্য বন্ধ করে দিল নির্বাচন কমিশন

নির্বাচন কমিশনের তরফ থেকে এবার ভোটের প্রচারে প্লাস্টিকজাত দ্রব‍্য ব‍্যবহার নিষিদ্ধ করে দিল। তারা জানিয়ে দিল এখন থেকে আর কোনো প্লাস্টিক জাতীয় দ্রব‍্য নয়। এদিকে মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হয়ে গেছে, ২১ শে অক্টোবর আর তার ফল প্রকাশ ২৪ শে অক্টোবর। নির্বাচন কমিশনের মুখপাত্র জানিয়ে দিয়েছে, ভোটের প্রচার চলাকালীন কোনো প্লাস্টিক জাতীয় দ্রব‍্য ব‍্যবহার নিষিদ্ধ। এটার বদলে তন্তু জাতীয় দ্রব‍্য ব‍্যবহারের ওপর জোড় দেওয়ার কথা বলা হয়েছে।

প্রত‍্যেক বার যেখানেই ভোট হোক না কেন, সব জায়গাতেই এই প্লাস্টিকের সমারহ বেড়ে যায়। ফ্লেক্সের দোকানে ভিড় পরে যায়। তো এবার থেকে তেমন কিছু আর হবে না। সব জায়গায় ফ্লেক্স লাগিয়ে জঞ্জাল করে দেয়। ভোট শেষ হলেও সেসব আর শেষ হয় না। জঞ্জালের স্তূপ দিনের পর দিন বাড়তেই থাকে। এখন থেকে ইকো ফ্রেন্ডলি জিনিস ব‍্যবহার বাড়াতে হবে, আর সেটা শুধু এই ক্ষেত্রে না, প্রত‍্যেক ক্ষেত্রেই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২২ এর মধ‍্যেই প্লাস্টিক মুক্ত দেশ গড়ে তোলার সংকল্প নিয়েছে। আর তার কাজ শুরু হবে ২ রা অক্টোবর থেকেই। মহত্মা গান্ধীর জন্মদিন থেকেই হবে এই কাজের সূত্রপাত। ইতিমধ্যে অনেক রাজ‍্যেই প্লাস্টিক জাতীয় দ্রব‍্য ব‍্যবহার করা বন্ধ করা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে এই নিয়ম লাগু হয়েছে। প্রত‍্যেক ব‍্যবসায়ীদের এই কথাও বলা হয়েছে। এমনকি অনলাইন ক্ষেত্রেও জিনিসগুলো যেন প্লাস্টিক জাতীয় দ্রব‍্যে প‍্যাকেজিং না করা হয়। এই হিসাবে চললে দেশে ৪০% প্লাস্টিকের ব‍্যবহার কমানো যাবে।