যত তাড়াতাড়ি সম্ভব উপত‍্যকার স্বাভাবিক অবস্হা ফিরিয়ে আনা হোক, নির্দেশ সুপ্রিমকোর্টের

146
যত তাড়াতাড়ি সম্ভব উপত‍্যকার স্বাভাবিক অবস্হা ফিরিয়ে আনা হোক, নির্দেশ সুপ্রিমকোর্টের

৩৭০ ধারা বিলোপের আগের থেকেই এখনো পর্যন্ত প্রায় কিছু জায়গাতে কড়াকড়ি নিরাপত্তা রাখা হয়েছে। কিছু কিছু স্হানে বন্ধ ইন্টারনেট পরিষেবা, মোবাইল পরিষেবা এবং সাথে চলছে কার্ফু। তো এই অবস্হার জন‍্য বিরোধীরা সুপ্রিমকোর্টে পিটিশন জমা দিয়েছে। এই অবস্হার কথা মাথায় রেখে সুপ্রিমকোর্ট কেন্দ্রকে নির্দেশ দিয়েছে যত তাড়াতাড়ি সম্ভব উপত‍্যকায় স্বাভাবিক অবস্হা ফিরিয়ে আনতে হবে। জাতীয় স্বার্থ মাথায় রেখে তাদের এই কাজ করতে বলেছে সুপ্রিমকোর্ট।

তিন বিচারপতির একটি বেঞ্চ এই নির্দেশ দিয়েছে, জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে এই কাজ করতে হবে এবং খুব তাড়াতাড়ি কাশ্মীরে শান্তি ফিরিয়ে আনতে হবে।

এরপর কেন্দ্রের তরফ থেকেও কড়াকড়ি করার কারণ ব্যখ‍্যা করা হয় সুপ্রিমকোর্টে। তারা জানায়, যাতে কেন্দ্রের সিদ্ধান্তে মানুষের মধ‍্যে উদ্বিগ্নের সৃষ্টি না হয়, আর তছাড়া এই কড়াকড়ির কারণে উপত‍্যকায় শান্তি বজায় আছে, এতে এখনও হতাহতের খবর পাওয়া যায়নি।

এই উপত‍্যকা অশান্ত এই নিয়ে সু্প্রিমকোর্টে গুলাম নবি আজাদ অভিযোগ করে। তাকে কাশ্মীরে ঢুকতে দিতে বাধা দেওয়া হয় অনেকবার, তাই তিনি আবেদন করেছে সু্প্রিমকোর্টের কাছে যাতে তাকে সেখানে ঢুকতে দেওয়া হয়।