জানেন কি কয়টি সিজার অপারেশন নিরাপদ একটি নারীর জন্য

253
জানেন কি কয়টি সিজার অপারেশন নিরাপদ একটি নারীর জন্য

সিজারিয়ান অপারেশনের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। আর, যাদের প্রথম সন্তান সিজারিয়ান অপারেশনে হয়ে থাকে, শতকরা  ৯০ ভাগ ক্ষেত্রে তাদের দ্বিতীয় সন্তানও সিজারিয়ান অপারেশনের মাধ্যমেই জন্ম হয়ে থাকে। এখন মনে প্রশ্ন আসতে পারে, একজন নারীর জন্য কয়টি সিজারিয়ান অপারেশন নিরাপদ?

সত্যি কথা বলতে কি এখনো এর কোনও সুস্পষ্ট উত্তর পাওয়া যায় নি। তবে, ডাক্তাররা এ ব্যাপারে একমত যে নারীদের যত বেশি সি-সেকশন হবে, ঝুঁকিও ততই বেশী থাকবে। ডাঃ মাররা ফ্রান্সিসের কথায়, “সাধারণত, একটি বা দুটি সিজারিয়ানে মা বা শিশুর কোনও উল্লেখযোগ্য ঝুঁকি নেই।” উপরন্তু, মেয়ো হেলথ ক্লিনিকের মতে, যে একজন মহিলার তৃতীয় সি-সেকশনের পরে ঝুঁকি বৃদ্ধি পায়, কিন্তু ‘নিরাপদ’ সিজারিয়ানের কোন সুস্পষ্ট সংখ্যা নেই।

বার বার সিজারিয়ান অপারেশন হলে যেসব ঝুঁকির সম্ভবনা রয়েছে-

ক্ষতচিহ্ন- যতবার আপনি সিজারিয়ান অপারেশন করাবেন ততবার বাহ্যিক ও অভ্যন্তরীন ক্ষতচিহ্ন সৃষ্টি হবে। এই পূঞ্জীভূত ক্ষতচিহ্নগুলি আপনার পরবর্তী সিজারিয়ান অপারেশনকে কঠিন করে তুলবে।

আপনার গ্লাসেন্টার সমস্যা- বারবার সি-সেকশনের পরে, কখনও কখনও আপনার গ্লাসেন্টা জরায়ুতে খুব বেশী প্রোথিত হয়ে যেতে পারে, অথবা আপনার গর্ভাশয়ের গলদেশ ঢেকে দিতে পারে।

মূত্রাশয় বা অন্ত্রে আঘাত- যদিও এমনটা সচরাচর ঘটে না, কিন্তু বার বার সি-সেকশন হলে কদাচিৎ ঘটতেও পারে।

অত্যধিক রক্তপাত- সি-সেকশনের ক্ষেত্রে অত্যধিক রক্তপাত একটি বিরাট ঝুঁকি এবং যত বেশীবার সি-সেকশন হয়, অত্যধিক রক্তপাতের ঝুঁকিও ততই বেশী হয়। কিছু ক্ষেত্রে, এমনকি হিস্টেরেক্টমি প্রয়োজন হতে পারে যাতে জরায়ু বাদ দেওয়া হয়।

সবশেষে, আপনি সি-সেকশন করাবেন, নাকি স্বাভাবিক প্রসবে আস্থা রাখবেন, সে ব্যাপারে আপনার ডাক্তারের সঙ্গে কথা বলে তাঁর মতামত নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এভাবে আপনি দুটি বিকল্প তুলনা করে সিদ্ধান্ত নিতে পারবেন যে কোনটি আপনার এবং আপনার শিশুর জন্য সর্বোত্তম হতে পারে।