নবান্ন অভিযান ঘিরে চলছে কাদানে গ‍্যাস, জলকামান, ইটবৃষ্টি! কিন্তু কেন?

136
ব্রেকিং নিউজ! নবান্ন অভিযান ঘিরে চলছে কাদানে গ‍্যাস, জলকামান, ইটবৃষ্টি

আজ শুক্রবার নবান্ন অভিযানে বেড়িয়েছিল বাম ও যুব ছাত্র সংগঠন। আর তার ফলেই পুলিশ এবং ছাত্রদের মধ‍্যে ধুন্ধুমারকান্ড। দুইদলের মধ‍্যে বেধে গেছে সংঘর্ষ। কখনো চলছে ইট বৃষ্টি, কখনো চলছে জল কামান, কখনো বা চলছে কাঁদানে গ‍্যাস। কেউ পিছু হটছে না। যেন লড়াইটা সমানে সমানে‌। একবার পুলিশ ও একবার ছাত্র। কেউ কারো থেকে কম যায় না। ঘটনাটি ঘটেছে হাওড়ার মল্লিক ফটক এলাকায়।

আগাম খবর পেয়ে নবান্নমুখী রাস্তা ঘিরে ফেলা হয়েছিল। বিভিন্ন কমব‍্যাট বাহিনী, পুলিশ, রোবো কপ দিয়ে। ছাত্ররা জমায়েত করে হাওড়া স্টেশন মিউজিয়ামের সামনে। তারপর সেখান থেকেই পথ চলা।

সেই মিছিল ২ টা নাগাদ রওনা হয়, তারপর বঙ্কিম সেতু পেরিয়ে পৌছায় সেটা মল্লিক ফটক এলাকায়। পুলিশ সেখানে আগে থেকেই তৈরী ছিল। তারপর মিছিলের উদ্দেশ্যে জানায় তার যেন আর অগ্রসর না হয়। কিন্তু বাম ছাত্ররা আগেই জানায় পুলিশের কথা মানা হবে না। আর তারপরেই শুরু হয়ে যায় দুইদলের মধ‍্যে ধুন্ধুমারকান্ড।

একতরফ থেকে আসে ইট, বোতল, আরেক দিক থেকে আসে জল কামান, কাদানে গ‍্যাস। কিন্তু সেখানে তারা দমে না গিয়ে আলাদা আলাদা ভাবে ছোট ছোট দলে ভাগ হয়ে নবান্নের উদ্দেশ্যে রওনা দেয়। কিন্তু সেখানেও পুলিশের আক্রমণ, লাঠি চার্জের ফলে ফের ছত্রভঙ্গ হয় তাদের মধ‍্যে। ফের আবার শুরু হয় ইট বৃষ্টি। লাঠি চার্জ, ইট বৃষ্টি এইসব মিলে এক অপ্রত‍্যাশিত পরিবেশের সৃষ্টি হয়। বাম ছাত্ররা অভিযোগ করে যে, তাদের ওপর তৃণমূল সমর্থকেরা ইট নিক্ষেপ করতে থাকে। এইরকম এক অবস্হায় পুলিশ ছাত্র গুরুতর জখম হয়।

পরে পুনরায় ছাত্ররা একজোট হয়ে যাত্রা শুরু করে, কিন্তু মিছিলের তরফ থেকে বাজি জাতীয় জিনিস পুলিশের উদ্দেশ্যে উড়ে আসে, আর তারপরে আবার শুরুহয় পুলিশের লাঠি চার্জ।
এইভাবে চলতে থাকে দুপক্ষের লড়াই।

রাজ‍্যের বেহাল দশা, বেকারত্ব, কম টাকায় পড়াশোনাকরতে না পারা , শিল্পের অভাব এইসবের জন‍্য ১২ টি বাম ছাত্র সংগঠন এই মিছিলের ডাক দেয়। যা সিঙ্গুর থেকে হাওড়া হয়ে নাবান্ন পর্যন্ত অভিযান চালায়।