এবার ল‍্যান্ডার বিক্রমকে খোজার জন‍্য ইসরোকে সাহায্য করবে এই শক্তিশালী দেশ!

297
এবার ল‍্যান্ডার বিক্রমকে খোজার জন‍্য ইসরোকে সাহায্য করবে নাসা

৭ ই সেপ্টেম্বর চাঁদের বুকে সফ্ট ল‍্যান্ডিং করার কথা ছিল ল‍্যান্ডার বিক্রমের। কিন্তু তা আর হয়নি। ইসরোর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। ২ কিমি থেকে ৪০০ কিমির মধ‍্যে। হাতে আর সময় নেই ২১ সেপ্টেম্বর পর্যন্ত ইসরোর হাতে সময় আছে। কারণ তারপরেই শুরু হয়ে যাবে লুনার ডে। তারপর থেকে আর চাঁদে সূর্যের আলো পরবে না। এই কয়েকদিনের মধ‍্যেই বিজ্ঞানীরা ল‍্যান্ডারের অবস্হান জানার চেষ্টা করছে।

এই ল‍্যান্ডারের খোঁজে সাহায‍্য করবে নাসা। একটি সংবাদ মাধ‍্যমের রিপোর্ট হিসেবে জানা গেছে, ল‍্যান্ডারের সন্ধান করার জন‍্য এবার সাহায‍্য করবে নাসা। নাসার অরবিটার এখন চাঁদের চারপাশে ঘুরে বেড়াচ্ছে এবং চন্দ্রযান-২ এর অরবিটারও চাঁদের চারপাশে ঘুরে বেড়াচ্ছে। তো নাসার অরবাটার খোঁজ দেবে ল‍্যান্ডার বিক্রমের।

যেখানে ল‍্যান্ডার অবতরণ করার কথা ছিল ঠিক সেখানেই নাসার অরবাটারকে নিয়ে যাওয়া হবে। আর সেখানে থেকে থারমাল ইমেজের মাধ‍্যমে তার সন্ধান করা হবে। আর সেই ছবি পাঠানো হবে ইসরোকে।

এর আগে আমেরিকা ইসরোকে বাহবা জানিয়েছে, তারা বলেছে, মহাকাশ জগৎ খুব কঠিন, কিন্তু তারা আমাদের অনুপ্রেরণা যোগাবে এবং তাদের সাথে আমরা ভবিষ্যতে এক জোট হয়ে সৌরজগতের আরও নতুন অনেক কিছু আবিষ্কার করতে পারব।

যদি অরবিটারের মাধ‍্যমে ছবি পাওয়া যায়, তাতে ভবিষ্যতে বিজ্ঞানীদের কাজে অনেক সুবিধাহবে বলে মনে করছে বিশেষজ্ঞরা।