এখনি সাবধান হন! ২০৫০ সালে খাদ‍্যের অভাবে ভুগবে গোটা দেশ! বিস্তারিত

187
২০৫০ সালে খাদ‍্যের অভাবে ভুগবে গোটা দেশ, ৩০% খাদ‍্যের উৎপাদন কমে যাওয়ার আশঙ্কা

আগামীতে কমে যাবে খাদ‍্যের উৎপাদন ও তার সাথে বেড়ে যাবে খাদ‍্যের চাহিদা। এই রিপোর্টই জানলো রাষ্ট্রপুঞ্জ। এই পৃথিবীতে জলবায়ুর পরিবর্তন, সাথে বিশ্বউষ্ণায়নের প্রকোপ। এই কারণেই এই চরম পরিণতি হবে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা। তারা জানিয়েছেন এই কারণেই ২০৫০ এর মধ‍্যে ৩০% খাদ‍্যের উৎপাদন কমে যাবে সাথে ৫০% খাদ‍্যের চাহিদা বেড়ে যাবে। আর এই চরম সংকটের মুখে পড়বে মানবজাতি।

দ‍্য গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন এর রিপোর্ট অনুযায়ী জানা গেছে, সারা বিশ্ব চরম সংকটের মুখে পরতে চলেছে। আর এই তালিকায় ১৯ টি দেশের নাম উঠে এসেছে, যার মধ‍্যে ভারতও অবস্হান করছে।
এই রিপোর্টে আরও জানা গেছে যে, ভবিষ্যতে এই চরম পরিস্হিতির মুখে পরার প্রধানকারণ জলসঙ্কট, চারদিকে চাষবাসের জমি নষ্ট হয়ে যাবে, তাছাড়া চারদিকে মরুভূমির সৃষ্টি হবে। খাদ‍্য সংকটে মনুষ্য প্রজাতি ধ্বংসের মুখে গিয়ে দাড়াবে।

রাষ্ট্রপুঞ্জ এই কথাও বলেছে, যে কিভাবে এর প্রতিকার করা যায়, তারা বলেছে, আমরা যখন পরিবেশের এই চরম অবস্হা দূর করতে পারছি না, তাহলে আরও উন্নত প্রযুক্তি ব্যবহখর করতে হবে। যাতে উৎপাদন বেশী হয়। আর ২০৫০ সালে ১০০ কোটি মানুষের জন‍্য ৫০% বেশী খাদ‍্যের প্রয়োজন হবে। আর তার জন‍্য বিজ্ঞান, প্রযুক্তি ও আর্থিক সাহায‍্যের মাধ‍্যমে কৃষকদের পাশে দাড়াতে হবে।