অরবিটারের আয়ু এক বছর থেকে কি করে সাত করা হলো! জানেন?

134
অরবিটারের আয়ু বাড়ল আরও ৬ বছর কিন্তু কীভাবে বাড়ানো হল এই অরবিটারের আয়ু? জানুন

চন্দ্রযান -২ নিয়ে সারা দেশেই শোরগোল পরেছে। আর ল‍্যান্ডারের চাঁদের বুকে নামার আগেই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া, তো সবই পরিকল্পনা মাফিক চলছিল হঠাৎ কি এমন হল? সেই খবর পাওয়ার জন‍্য ও অন‍্যান‍্য আরও খবর পাওয়ার জন‍্য অরবিটারের আয়ু আরো ৬ বছর বৃদ্ধি করা হল। প্রথমে বিজ্ঞানীরা চিন্তা করেছিল ১ বছর কাজ করবে অরবিটার কিন্তু এখন তার সময়সীমা আরও বাড়িয়ে দেওয়া হল। কিন্তু কিভাবে আরও ৬ বছর কাজ করবে অরবিটার এই নিয়ে সবার মনেই প্রশ্ন জেগেছে, তো এইসবের উত্তর ইসরো দিয়েছে।

তারা স্পষ্ট জানিয়েছে, এই অরবিটারটা চন্দ্রযান-২ অভিযানে মুখ‍্য ভূমিকা পালন করবে। এই অরবিটারের মাধ‍্যমেই ল‍্যান্ডার বিক্রমের থার্মাল ইমেজটা পাওয়া গেছে। এই অরবিটারে আছে হাই রেজোলিউশন ক‍্যামেরা যার দ্বারা চাঁদের বুকের তথ‍্য খুব সহজেই, বিশেষ করে চাঁদের দঃমেরুতে বরফের সম্পর্কে আরও ভালোভাবে জানার জন‍্য অরবিটারের গুরুত্ব খুব বেশী।

প্রথমে যখন অরবিটার পাঠানো হয়েছিল তারমধ‍্যে জ্বালানি ছিল তা হল ১৬৯৭ কেজি। কিন্তু তা প্রায় ৩.৫ লক্ষ দূরত্ব অতিক্রম করার পর সেটা কমে হয়েছে ৫০০ কেজি। যখন এক কক্ষপথ থেকে অন‍্য কক্ষপথে যেতে হয়, তখন জ্বালানি বেশী খরচ হয়।
কিন্তু বিজ্ঞানীরা দেখেছে যতটুকু জ্বালানি অবশিষ্ট আছে তা দিয়ে সহজেই আরও ৬ বছর চলবে, অর্থাৎ মোট ৭ বছর চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ করে বিভিন্ন তথ‍্য ইসরোতে পাঠাবে সে।

কিন্তু বিজ্ঞানীরা এই কথাও জানিয়েছে, যদি পরবর্তীতে অরবিটারের কক্ষপথ পরিবর্তন করতে হয়, তবে তার আয়ু কমে যাবে।
এখন অরবিটারের কাজ হবে চাঁদের মাটিতে ম‍্যাগনেশিয়াম, অ্যালুমিনিয়াম, টাইটিনিয়াম, আয়রন আছে কিনা তা খতিয়ে দেখা।