অবিশ্বাস্য! ইসরোর বিজ্ঞানীদের বেতন কেটে নিল মোদি সরকার

142
অবিশ্বাস্য! ইসরোর বিজ্ঞানীদের বেতন কেটে নিল মোদি সরকার

এই মূহুর্তে এক অবিশ্বাস্য কান্ডের শিকার হল ইসরোর বিজ্ঞানীরা। সংবাদ সূত্রে খবর, ইসরোর বিজ্ঞানীদের একধাক্কায় ১০,০০০ টাকা বেতন কমিয়ে দিল মোদী সরকার। এই নিয়ে দেশে তোলপাড় শুরু হয়ে গিয়েছে। তাছাড়া ইসরোর বিজ্ঞানীরা তাদের ক্ষোভ প্রকাশ করছে। তারা সরকারের ওপর অত‍্যন্ত ক্ষোভ প্রকাশ করছে।

কেন তাদের বেতন কমানো হবে? তারা ইসরোর প্রধান কে শিবনকে চিঠি দিয়েও এই কথা সম্পর্কে জানান দিয়েছে। তারা বলেছেন, সরকারের ওর চাপ দেওয়া হোক সরকার যেন বিজ্ঞানীদের বেতন না কমায়। চন্দ্রযান-২ এর কারণে বিজ্ঞানীরা সারা রাত দিন কাজ করেছে। কত না নিদ্রাহীন রাত্রি কাটিয়েছে। আর এই সবের প্রতিদান হিসেবে যোদী সরকার এটা করল? চন্দ্রযান-২ এর খবর শুনে মোদী বিজ্ঞানীদের সাথে কথা বলেছিল, সাথে কে শিবনকে পিঠ চাপড়ে সান্তনাও দিয়েছিল। কিন্তু ফিরে এসেই এই সিদ্ধান্ত? ভাবলেই অবাক হতে হয়।

১২ জুন এই নির্দেশিকা জারি করা হয়, আর এই বেতন ১ জুলাই থেকে বিজ্ঞানীদের দেওয়া হচ্ছে, আর তাদের এটাই গ্রহণ করতে হচ্ছে। বিজ্ঞানীদের বেতন বৃদ্ধি করা হয়েছিল ১৯৯৬ সালে। এই সাল থেকে অতিরিক্ত টাকা ভাতা হিসেবে না পেয়ে বেতন হিসেবে পায় তারা। বিজ্ঞানীদের উৎসাহ দেওয়ার জন‍্য এই উদ‍্যোগ নিয়েছিল সরকার। কিন্তু বর্তমান সরকার এর বদল করে, বেতন কমানোর উদ‍্যোগ নিয়েছে বিজ্ঞানীদের।