সামনেই তো পুজো! কেনাকাটায় একটার সাথে একটা ফ্রি, তাতে কি বেশি সাশ্রয় হয়? জানুন সত্যিটা

177
সামনেই তো পুজো! কেনাকাটায় একটার সাথে একটা ফ্রি, তাতে কি বেশি সাশ্রয়? জানুন সত্যিটা

সামনেই পুজো। অনেকেরই শপিং শুরু হয়ে গেছে। তার উপর যদি শোনেন ১ টার সঙ্গে ১ টা ফ্রি অথবা ৫০০০ টাকার বাজার করলে একটি দামি গিফট পাওয়া যাচ্ছে, এমন অফার তো মিস করা যায় না। কিন্তু একটু মাথা ঠান্ডা করে ভেবে দেখুন, এতে কি আপনার সাশ্রয় হচ্ছে?

হয় কখনও কখনও সাশ্রয় হয়। ধরুন এমন অফার দিচ্ছে একটার সঙ্গে একটা ফ্রি, অথবা দুটো কিনলে একটি ফ্রি। এই ক্ষেত্রে যদি এমন কিছু জিনিসে অফার থাকে যেগুলো আপনার কাজে লাগবে, সেই জিনিসগুলি কিনলে আপনার সাশ্রয় হবে। কিন্তু যদি এমন কোনো জিনিসের উপর অফার থাকে, যেগুলো আপনার কাজে লাগে না, সেই জিনিসগুলো বেশি করে কেনা অহেতুক।

ধরুন কোথাও অফার দিচ্ছে, ৫০০০ টাকার বাজার করলে ২০০০ টাকার কেনাকাটা বিনামূল্যে করতে পারবেন। কিন্তু এই ২০০০ টাকা আপনাকে ৪ বার বাজার করে ব্যবহার করতে হবে। তবে কি দাঁড়াল? এই ২০০০ টাকার অফার টা পেতে আপনাকে ৪ বার বাজার করতে হচ্ছে। এরমধ্যে আপনার খরচ চলে যাচ্ছে বাজেটের বাইরে। আর এই যে বাড়তি পোশাক বা অন্যকিছু কিনবেন এই ২০০০ টাকার অফার টি পাওয়ার জন্য, যেগুলি আপনার কোন কাজে লাগছে না। তার উপর যদি ফ্যাশন ফ্রিক চলে, আর আপনি যদি জামাকাপড় গুলো আলমারিতে তুলে রাখেন, পরের বছর বের করতে করতে সেগুলি আউট অফ ফ্যাশন হয়ে যাবে।

এবার দেখুন, ৫০০০ এর বাজারে পেলেন ২০০০ এর বিনামূল্যে শপিং। এই ২০০০ টাকার অফারটি পাওয়ার জন্য আপনার খরচ হয় গেল ১৩,০০০ টাকা। এতে কোনোরকম সাশ্রয় হলো না আপনার। এরজন্য কেনাকাটা করতে যাওয়ার সময় তালিকা করে নিন। দরকারের বাইরে কোনো খরচ করবেন না। লোভনীয় অফার বা কুপনের কথা ভুলে যান।