জানেন কি এই স্যুপ আপনার ঝটপট ওজন কমাবে

206
জানেন কি এই স্যুপ আপনার ঝটপট ওজন কমাবে

স্যুপকে অনেকে রোগীর খাবার মনে করেন। এ জন্য অসুস্থ হলে শরীরে শক্তি পেতে অনেকে স্যুপ খেয়ে থাকেন। জেনে রাখা ভালো স্যুপ খেলে শরীরে একটা তরতাজা ভাব আসে। ঠাণ্ডা লেগে গেলে, সর্দি কাশি এবং জ্বরে স্যুপ খুবই উপকারী।তবে আপনি জেনে খুশি হবেন যে, ওজন কমাতেও ভীষণ সাহায্য করে বিভিন্ন স্যুপ। আসুন জেনে নেই এমনি কিছু স্যুপ সম্পর্কে।

শশার স্যুপ:- পুদিনা, ধনে পাতা, রসুন আর সামান্য লেবুর রস দিয়ে বানানো শশার এই স্যুপ স্বাদে সবার থেকে এগিয়ে। ঠাণ্ডা করে এই স্যুপ খেলে আপনার মধ্যে  তরতাজা ভাব আসবে, ভালো থাকবে পেটও।

শাক আর চিজ দিয়ে স্যুপ:- মেথি পাতা, ধনে পাতা এবং সরষে শাক দিয়ে বানাতে পারেন এই স্যুপ। সাথে চাট মশলার স্বাদযুক্ত চিজ দিতে পারলে আরও ভালো লাগবে খেতে। বিভিন্ন শাকের মধ্যে ফাইবার রয়েছে প্রচুর, যা ওজন কমাতে সাহায্য করে।জেনে নিন পিত্তথলিতে পাথর হলে কি করবেনবিন এবং চিকেন স্যুপ

রেসিপি:- চিকেনের স্যুপ ভালোবাসেন না এমন মানুষ কমই আছে। স্বাদে অসামান্য তো বটেই পুষ্টিগুণেও অনন্য। চিকেন স্যুপ পেটও ভরা রাখে, আবার এর ক্ষতিকর দিকও কম। আরও ভালো স্বাদ পেতে বিন দিয়ে পাতলা করে চিকেন সেদ্ধ স্যুপ বানান বাড়িতেই।

গাজর এবং টমেটো স্যুপ:- গাজর ও টমেটো উভয়ই ওজন কমানোর আদর্শ উপাদান। আর তা যদি স্যুপ করে খাওয়া যায় তাহলে তো কথাই নেই। ওজন কমাতে হলে উচ্চগুণ সম্পন্ন ফাইবার সমৃদ্ধ এই দুই সবজিই স্যুপ করে খান, স্বাদ বাড়াতে সামান্য ক্রিম যোগ করতে পারেন আপনার স্যুপে।

মুগ ডালের স্যুপ:- স্বাদে তো মুগডাল অসাধারণই। তবে প্রোটিন আর ফাইবারে ভরপুর এই ডাল ওজন কমাতেও সাহায্য করে। হালকা ঝাল দিয়ে এই ডালের স্যুপ করে খান।