কোটিপতি হলেন ঘর গোছাতে গিয়েই

203
কোটিপতি হলেন ঘর গোছাতে গিয়েই

লটারি জিতে কোটিপতি হওয়া খুব সহজ কথা নয়। হ্যারল্ড এবং টিনা এহরেনবার্গ নামে এক মার্কিন দম্পতি লটারিতে জিতে নেন বিপুল পরিমাণ অর্থ। পারিবারিক এক অনুষ্ঠান উপলক্ষ্যে আত্মীয়-স্বজনের আসার কথা ছিল বাড়িতে। তাই এলোমেলো ঘরদোর একটু গুছিয়ে রাখছিলেন মার্কিন এই দম্পতি। আর সেই ঘর গোছানোর সময়েই খুঁজে পাওয়া গেল পাঁচ মাসের পুরনো কিছু লটারির টিকিট। যার মাধ্যমে ১.৮ মিলিয়ন ডলার জিতে কোটিপতি হোন তাঁরা।

টিকেট খুঁজে পাবার পর দেখা যায় মেয়াদ ফুরোতে বাকি আর মাত্র সপ্তাহ দুয়েক। তাই তড়িঘড়ি করে লটারি কোম্পানির ওয়েবসাইটে গিয়ে টিকিটের নম্বর মেলাতেই চক্ষু চড়কগাছ দম্পতির। মিলে গিয়েছে একটি টিকিটের গায়ে লেখা সবকটি সংখ্যা। অর্থাৎ লটারি কোম্পানির দেওয়া হিসেব মতন ওঁরা তখন মালিক প্রায় ১.৮ মিলিয়ন ডলারের। যা ভারতীয় মুদ্রায় প্রায় ১৩ কোটি টাকা!

টিকিটগুলি মিলিয়ে দেখতেই এই বিপুল পরিমাণ অর্থ ওনারা জিতেছেন বলে জানতে পারেন। যদিও নিয়মমাফিক এই প্রাপ্ত অর্থের বেশ কিছুটা কর হিসেবে সরকারি তহবিলে দিতে হয়েছে এহরেনবার্গ দম্পতিকে। তবে নিমেষেই হয়ে উঠেছেন কোটিপতি।

জানা যায়, আমেরিকার লুইসিয়ানা প্রদেশের বাসিন্দা এহরেনবার্গ দম্পতি গত জুন মাসের ৬ তারিখে এই লটারির টিকিটগুলি কেটেছিলেন।কিন্তু পরে ভুলে যাওয়াতে আর তা মিলিয়ে দেখা হয়নি। এমনকি, টিকিটগুলি খুঁজে পাওয়ার পরও সেগুলি কবে কিনেছিলেন তা-ও মনে করতে পারছিলেন না এই দম্পতি।

পরবর্তীতে এই বিপুল পরিমাণ অর্থ দিয়ে কী কী করবেন জানতে চাইলে এহরেনবার্গ দম্পতি জানিয়েছেন যে এই অর্থ ওনারা দেশ-বিদেশ ভ্রমণ করে উড়িয়ে দিতে চান না। বরং মাটিতে পা রেখেই চলতে চান ওই দম্পতি। অবসর জীবনের সঞ্চয় হিসেবে এই অর্থ রেখে দিতে চান এই দম্পতি।