রাত পোহালেই প্রকাশিত হচ্ছে NRC! আতঙ্কে অসমের বাসিন্দারা

129
রাত পোহালেই প্রকাশিত হচ্ছে নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকা, আতঙ্কে দিন কাটাচ্ছে অসমের বাসিন্দারা

গত বছরের মতো এবছরেও প্রকাশিত হচ্ছে নাগরিক পঞ্জি চূড়ান্ত তালিকা। শনিবার সকালেই প্রকাশিত হবে সেই তালিকা আর তাঁর জন্যই আতঙ্কে দিন গুনছেন অসমবাসী। এই তালিকা পাওয়া যাবে অনলাইন ওয়েবসাইট www.nrcassam.nic.in, www.assam.mygov.in এ।

শোনা যাচ্ছে চূড়ান্ত নাগরিক পঞ্জিকা থেকে বাদ পড়ছেন প্রায় চল্লিশ লক্ষের বেশি মানুষ তাই সেই তালিকায় কাদের নাম আছে? এই নিয়ে গভীর হতাশার সৃষ্টি হয়েছে সেখানকার বাসিন্দাদের মধ্যে। যদিও সরকারের পক্ষ থেকে নাগরিক পঞ্জিকার বাইরে থাকা ব্যক্তিদের এখনই বিদেশি বলে ঘোষণা করা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে, এমনকী বিষয়টি নিয়ে ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন তাঁরা- এ কথা ঘোষণা হলেও নাগরিক পঞ্জি প্রকাশিত হওয়ার পর বিক্ষোভের আশঙ্কা করছে সে রাজ্যের প্রশাসন আর তাই পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা পাঠানো হয়েছে প্রায় কুড়ি হাজার আধা সেনা। অন্যদিকে যারা চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়বেন তাদের অভিযোগ শোনার জন্য গঠন করা হবে 1000 ট্রাইব্যুনাল, যদি কেউ ট্রাইব্যুনালে হেরে যান সেক্ষেত্রে তাঁরা সুপ্রিম কোর্টে বিষয়টি নিয়ে আবেদন জানাতে পারেন।