এবার আর পর পর দু বার টাকা তোলা যাবে না এটিএমে, জেনে নিন নয়া নিয়ম সম্পর্কে কিছু তথ্য

209
এবার আর পর পর দু বার টাকা তোলা যাবে না এটিএমে, জেনে নিন নয়া নিয়ম সম্পর্কে কিছু তথ্য

দেশে এটিএম প্রতারণা চক্রে জড়িয়েছেন অনেকেই। যার জেরে গ্রাহকদের হাজার হাজার লক্ষ লক্ষ টাকা খোয়া গিয়েছে। তাই এবার এটিএম প্রতারণা রুখতে এক নয়া উদ্যোগ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার এটিএমে টাকা তোলার ব্যাপারে বিশেষ পদক্ষেপ নিতে চলেছে সরকার।

সম্প্রতি সমস্ত দিক বিবেচনা করে দিল্লির স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটির তরফ থেকে এটিএমে একই বাড়ির পরপর দু বার টাকা তোলা যাবে না এমনই নির্দেশিকা জারি হয়েছে। এসএলবিসি র তরফ থেকে জানানো হয়েছে, একটি এটিএম কার্ড থেকে টাকা তোলার পর ছয় থেকে বারো ঘণ্টা ব্যবধানে আবার টাকা তুলতে পারবেন গ্রাহকরা।

যদিও পুরো প্রক্রিয়াটি এখনও অবধি পরিকল্পনাধীন বলে জানা গিয়েছে। পাশাপাশি সূত্রের খবর প্রতারণা যেহেতু রাতের দিকে বেশি হয় তাই এটিএম ট্রানজ্যাকশনের উপর কিছু নিয়ন্ত্রণ আনা হচ্ছে রাত থেকে ভোর অবধি। সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, গত বছর দেশে এটিএম প্রতারণা হয়েছে মোট 911 টি।

তাই শুধুমাত্র ট্রানজাকশনের সময় নয় এ ছাড়াও ওয়ান টাইম পাসওয়ার্ডের একটি পদ্ধতি চালু করার কথাও ভাবা হচ্ছে। সাথে গ্রাহকের অজান্তে টাকা না কেউ তুলতে পারেন। উল্লেখ্য সম্প্রতি এটিএম কাউন্টারে সিসিটিভি থাকার সত্ত্বেও সিসিটিভি ভেঙে এবং এটিএম কাউন্টার ভেঙে টাকা লুঠ করার খবর প্রকাশ্যে আসছে তাই সে ক্ষেত্রেও নিয়ম আঁটোসাঁটো করতে পারে কেন্দ্রীয় সরকার।