আজ কংগ্রেস ও তৃণমূলের পক্ষ থেকে প্রতিনিধিরা যাচ্ছেন কাশ্মীরে

45
আজ কংগ্রেস ও তৃণমূলের পক্ষ থেকে প্রতিনিধিরা যাচ্ছেন কাশ্মীরে

জম্মু কাশ্মীরের উপর থেকে বিশেষ ধারা তুলে নেওয়ার পর উত্তাল হয়েছিল সংসদ। মোদী সরকারের বিরোধিতা করে তৃণমূল কংগ্রেস সহ একাধিক বিরোধী দলগুলি আওয়াজ তুলেছিল, দাবি একটাই মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে।

তাই এবার শনিবার কাশ্মীর পরিদর্শনে যাচ্ছেন বিরোধীদের একাংশ। কংগ্রেসের পক্ষ থেকে রাহুল গাঁধী এবং তৃণমূলের পক্ষ থেকে দিনের ত্রিবেদী যাচ্ছেন কাশ্মীরে। শনিবারই তাঁদের কাশ্মীরে যাওয়ার কথা। যদিও কাশ্মীর প্রশাসনের তরফ থেকে পরিস্থিতি এখনও সেভাবে স্বাভাবিক হয়নি তাই কাউকে যেতে বারণ করা হয়েছে কিন্তু তা সত্ত্বেও বিরোধীরা শ্রীনগরে যেতে রাজি হয়েছেন।

রাহুল গাঁধী দিনের ত্রিবেদী ছাড়াও সেখানে যাচ্ছেন আজাদ ও আনন্দ শর্মা, সীতারাম ইয়েচুরি, ডি রাজা, তিরুচি শিবা, মনোজ ঝাঁ। শোনা গিয়েছে বিরোধীরা নাকি যে সমস্ত জায়গায় বাইরের কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না সেখানে ঢুকবেন তাই জম্মু কাশ্মীরের তথ্য ও জনসংযোগ দফতরের তরফ থেকে টুইট করে শ্রীনগরে না যাওয়ার অনুরোধ জানিয়েছেন একই সঙ্গে রাতে বিবৃতি দিয়ে যে সমস্ত জায়গায় বিধি নিষেধ জারি আছে সেখানে শান্তি রক্ষার উপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও জানানো হয়েছে।

উল্লেখ্য কাশ্মীরে দুজন গৃহবন্দি রাজনীতিবিদদের শীঘ্রই মুক্তি দিতে হবে এমনটাই দাবি বিরোধীদের। যদিও ঠিক তাঁদের কবে গৃহবন্দি থেকে মুক্তি দেওয়া হবে তা বলতে পারবে স্থানীয় প্রশাসন এমনটাই জানিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রকের এক দায়িত্বপ্রাপ্ত সদস্য।