ফ্রান্সে গিয়ে ঠিক কি বার্তা দিলেন মোদী, জানুন বিস্তারিত

254
ফ্রান্সে গিয়ে কি বার্তা দিলেন মোদী, জানুন বিস্তারিত

বৃহস্পতিবার ফ্রান্স সফরে উড়ে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কাশ্মীর ইস্যু সহ দুই দেশের সামরিক শক্তি বৃদ্ধি এবং অন্যান্য বিষয়ে আলোচনা হওয়ার কথা ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে। এক গুচ্ছ পরিকল্পনা নিয়ে ফ্রান্সে গিয়েছেন নমো, সেখানে গিয়ে বক্তৃতা রাখতে গিয়ে আরও ফ্রান্সের বন্ধুত্বের নীতিকে বড় করে তুলে ধরলেন নরেন্দ্র মোদী।

শুক্রবার ইউনেস্কোর সদর দফতরে গিয়ে ফ্রান্সে বসবাসকারী ভারতীয়দের উদ্দেশে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, প্যারিসে এসে মনে হচ্ছে যেন মিনি ইন্ডিয়া যার অর্থ কিছুদিনের মধ্যেই এখানে গণপতি বাপ্পা মোরিয়া শুনতে পাওয়া যাবে। এখানেই থেমে থাকেননি ভারত ও ফ্রান্সের সম্পর্ক নিয়েও একাধিক প্রসঙ্গ তুলে ধরেন তিনি। তাঁর কথায় ভারত ও ফ্রান্সের সম্পর্ক 100 বছরেরও বেশি পুরনো।

দুই দেশের সাম্য এবং ভাতৃত্বের আদর্শের উপর সম্পর্কের ভিত গড়ে উঠেছে, একই সঙ্গে নিজের দেশ সম্পর্কেও কথা বলেন মোদী। সেখানে প্রবাসী ভারতীয়দের উদ্দেশ্যে বলেন ভারত এখন উন্নয়নের পথে এগিয়েছে। নতুন ভাবে সরকার গঠনের পর নতুন ভারত গড়ে তোলা হবে বলে জানান তিনি।

একই সঙ্গে সন্ত্রাসবাদ প্রসঙ্গ তুলে ভারতের মাটিতে যেকোনো ধরনের সন্ত্রাসবাদ দমনের বিষয়ে পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে বলেও জানান তিনি। এছাড়াও ভারতের জলবায়ু পরিবর্তন নিয়ে বার্তাও দেয়নি নমো, মাত্র দেড় বছরের মধ্যেই কেন্দ্রের নেওয়া চ্যালেঞ্জ পূর্ণ হবে বলে ঘোষণা তাঁর।