ভারতবাসী হয়েও দেশের মধ্যেই এই জায়গাগুলিতে প্রবেশ করা যায় না, দেখুন

55
ভারতবাসী হয়েও দেশের মধ্যেই এই জায়গাগুলিতে প্রবেশ করা যায় না, দেখুন

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতের সব থেকে বেশি ভ্রমণ স্থল রয়েছে। তাই তো বিশ্ববাসীর কাছে ভ্রমণের অন্যতম কেন্দ্রবিন্দু হলেও ভারত। পাহাড় পর্বত সমুদ্র কি নেই? আবার জনপ্রিয় মন্দিরগুলো ভারতীয় অবস্থিত। তাই তো দেশ বিদেশ থেকে ভ্রমণ পিপাসু মানুষরা ভারতে অশ্বিন ভ্রমণের স্বাদ নিতে। তবে ভারতীয়দের জন্যই ভারত বর্ষের বেশ কয়েকটি জায়গা রয়েছে যেখানে পা রাখা নিষিদ্ধ-

1) সাইলেন্ট ভ্যালি ন্যাশনাল পার্ক- কেরালায় অবস্থিত এই জাতীয় পার্কটি চার বছর হল ভ্রমণকারীদের জন্য নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। স্থানটির অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যের জন্য শুধু দেশ নয় বিদেশের মানুষের কাছে বেশ জনপ্রিয় কিন্তু 2014 সালে মাওবাদী হামলার পর সেই স্থানকে নিষিদ্ধ করা হয়েছে।

2) আকসাই চীন- জম্মু কাশ্মীর উপত্যকায় অবস্থিত এই স্থানটি অন্যতম ভয়ঙ্কর স্থান যা নিয়ে ভারত ও চিনের মধ্যে দীর্ঘদিনের দ্বন্দ্ব। অন্যতম বিপজ্জনক স্থান হিসেবে বিবেচিত হয়েছে তাই সেখানে ভ্রমণকারীদের প্রবেশ নিষিদ্ধ।

3) নিকোবর দ্বীপপুঞ্জ- নিকোবর দ্বীপপুঞ্জের বেশ কিছু উপজাতি অধ্যুষিত এলাকা রয়েছে যেখানে কোনও সাধারণ মানুষকে প্রবেশ করতে দেওয়া হয় না এক কথায় সেখানে প্রবেশ অসাধ্য।

4) চম্বল নদী অববাহিকা- মধ্যপ্রদেশের এই জায়গাতেই বন্য প্রাণীদের জন্য বিখ্যাত। জারা ওয়াইল্ড লাইফ পছন্দ করেন তাঁদের জন্য তো বিশেষ ভাবে পছন্দের স্থান কিন্তু এখানে প্রবেশ করতে দেওয়া হয় না।

5) ব্যারন দ্বীপ পুঞ্জ- আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ভারতের একমাত্র জীবন্ত আগ্নেয়গিরি রয়েছে এখানে। এর প্রাকৃতিক সৌন্দর্য এতটাই বেশি যে যে কোনও দূরত্ব থেকেই তা উপভোগ করা যাবে কিন্তু এর কাছে গেলে মৃত্যু অনিবার্য।

6) তোরা- গুহা জলপ্রপাত এবং সবুজের আচ্ছাদন নিয়ে এই প্রাকৃতিক স্থানটি মেঘালয়ে অবস্থিত। আসরে জঙ্গি সংগঠনের উপস্থিতি থাকতে পারে এই আশঙ্কায় সেখানে কাউকে যেতে দেওয়া হয় না।

7) নর্থ সেন্টিনাল দ্বীপপুঞ্জ- আন্দামানে অবস্থিত এটিই আসলে উপজাতি অধ্যুষিত। কৌতূহল বশত কেউ এই জায়গায় পৌঁছতে গেলেই তীরের আঘাতে প্রাণ যায়।