রাতে কিছুতেই ঘুম আসছে না ? দেখুন ঘুম আসার কিছু উপায়

1661
রাতে কিছুতেই ঘুম আসছে না ? দেখুন ঘুম আসার কিছু উপায়
রাতে কিছুতেই ঘুম আসছে না ? দেখুন ঘুম আসার কিছু উপায়

রাতে কি কিছুতেই ঘুম আসছে না? ঘুমের জন্য অপেক্ষায় বিছানায় এপাশ ওপাশ করতে করতেই রাত কাবার হয়ে যায়। পর্যাপ্ত পরিমাণে না ঘুমালে একজন মানুষের শরীরে সবচেয়ে বড় আঘাতটা লাগে মস্তিষ্কে। কেবলমাত্র মস্তিষ্কে ছাড়াও শরীরে আরো অনেক সমস্যার জন্ম দেয় অপর্যাপ্ত ঘুম।

এমন সমস্যায় যাঁরা আছেন, এই প্রতিবেদনটি তাঁদের জন্য। এমন বেশ কয়েকটি গাছ রয়েছে, যেগুলি শোবার ঘরে রাখতে পারলে আপনার মানসিক চাপ, উত্কণ্ঠা কমিয়ে আপনাকে সহজে ঘুমিয়ে পড়তে সাহায্য করবে।

আসুন জেনে নিন সেগুলি সম্পর্কে…

১) ল্যাভেন্ডারের গন্ধ মানসিক অস্থিরতা, মানসিক চাপ ও উত্কণ্ঠা কমিয়ে সহজে ঘুমোতে সাহায্য করে। তাই শোবার ঘরে ল্যাভেন্ডার গাছ লাগাতে না পারলেও ল্যাভেন্ডারের গন্ধ যুক্ত সুগন্ধি বা রুম ফ্রশনার ছড়িয়ে দিন। তাতেও ভাল কাজ হবে।

আরো পড়ুনঃ- পেঁপের বীজের এত গুন জানলে কখনই ফেলে দিতেন না

২) বহু যুগ ধরেই এ দেশে বিভিন্ন চিকিত্সায় বা ওষুধ তৈরিতে অ্যালোভেরার ব্যবহার হয়ে আসছে। রাতে এই গাছ থেকে বেশি অক্সিজেন নির্গত হয়। ফলে দ্রত মানসিক চাপ, উত্কণ্ঠা কমে ঘুম এসে যায়।

৩) নামে ‘স্নেক প্লান্ট’, তবে ভয়ের কিছু নেই! এটি একটি পাতা বাহার গাছ। শোবার ঘরে, বিছানার কাছে রাখলে মাথা ধরা, চোখের ব্যথার মতো একাধিক শারীরিক অস্বস্তি কমিয়ে আরামে ঘুমিয়ে পড়তে সাহায্য করে।

আরো পড়ুনঃ- সকালে খালিপেটে চা খাচ্ছেন?? দেখুন খালি পেটে চা খাওয়ার ক্ষতিগুলি

৪) শোবার ঘরে সুগন্ধী জুঁই ফুলের গাছ রাখতে পারলে তা গভীর ঘুমের পক্ষে খুবই সহায়ক হতে পারে। শুধু ভাল ঘুমই নয়, মন-মেজাজ ভাল রাখতেও জুঁই ফুলের সুন্দর গন্ধের জুড়ি মেলা ভার!