15 ই আগস্ট কেন স্বাধীনতা দিবস পালন হয় জানেন? দেখে নিন একবার

27
ধুমধাম করে স্বাধীনতা দিবস পালনের তোরজোর চলছে দেশজুড়ে, কিন্তু 15 আগস্ট কেন স্বাধীনতা দিবস পালন হয় জেনে নিন

আজ দেশের 73 তম স্বাধীনতা দিবস। গোটা দেশজুড়ে ধুমধাম করে স্বাধীনতা দিবস পালন হচ্ছে। স্বাধীনতা দিবসের দিন যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনী। তবে কেন এই দিনটিতেই স্বাধীনতা দিবস পালিত হয়? তা জেনে নেওয়া যাক-

1947 সালে 15 আগস্ট ভারত ব্রিটিশ সাম্রাজ্যবাদ থেকে মুক্তি পায়। দীর্ঘ বেশ কয়েকটি অধ্যায় অতিক্রম করেই ভারত স্বাধীনতা অর্জন করেছিল। স্বাধীনতার আগে ব্রিটিশ ভারতীয় সাম্রাজ্যের দুটি ধর্ম তৈরি হয়, যার জেরে দুটি আলাদা রাষ্ট্র তৈরি হয় একটি পাকিস্তান আর একটি ভারত।

তবে এই দিনেই কেন স্বাধীনতা দিবস পালিত হয় সেই গল্পের অন্যতম নায়ক ব্রিটিশ ভারতের শেষ বড়লাট লর্ড মাউন্টব্যাটেন, ক্ষমতা হস্তান্তরের জন্য ব্রিটিশ পার্লামেন্ট লর্ড মাউন্টব্যাটেন কে 1948 সালে জুন মাস পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন, কিন্তু তখন মাউন্টব্যাটেন সময় কে এগিয়ে নিয়ে আসেন 1947 সালে।

সেই সময় ব্রিটিশ পার্লামেন্টে ভারতের স্বাধীনতা আইন পাস হয়। এই আইনে 15 আগস্টকে ধরা হয় ব্রিটিশ ভারতের শেষ দিন। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর জাপানের সম্রাট হিরোহিতো রেডিওতে এক বক্তৃতায় মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণের কথা জানান আর সেই দিনটি ছিল 15 আগস্ট।